আজ শনিবার, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

জনসচেতনতা তৈরী ও প্রচারণামূলক বিশ্ব হাত ধোয়া দিবস আজ

বিশ্ব হাত ধোয়া দিবস আজ

বিশ্ব হাত ধোয়া দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

আজ বিশ্ব হাত ধোয়া দিবস। বিশ্ব ব্যাপী জনসচেতনতা তৈরী ও উদ্বুদ্ধ করনের জন্য এটি একটি প্রচারণামূলক দিবস। প্রতি বছর এই দিনে বিশ্ব ব্যাপী এই দিবস পালিত হয়ে থাকে। অন্যান্য দেশের মতো ২০০৯ সাল থেকে বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। এই দিবসটির মূল উদ্দেশ্য- রোগ প্রতিরোধে সঠিকভাবে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে জনসচেতনতা বৃদ্ধি করা।

আজ (১৫ অক্টোবর) বিশ্ব হাত ধোয়া দিবস। বিশেষজ্ঞদের মতে, সঠিকভাবে হাত ধোয়ার মাধ্যমে আমাশয়, ডায়রিয়া, টাইফয়েড, জন্ডিস, কৃমির মতো ২০ ধরনের সংক্রমণ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ইউনিসেফের মতে, বিশ্বব্যাপী সবচেয়ে বেশি শিশুর মৃত্যু হয় ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে। নিয়মিত সঠিকভাবে হাত ধোয়ার অভ্যাস গরে তোলার মাধ্যমে শিশুদের একটি বড় অংশকে মৃত্যুর হাত থেকে রক্ষা করা সম্ভব হবে।

জনসাধারণের মধ্যে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি দিবসটির মূল উদ্দেশ্যে। বিশেষজ্ঞদের মতে, সঠিকভাবে হাত ধুতে পারলে ২০ ধরনের সংক্রমণ থেকে মুক্তি পাওয়া সম্ভব। বাংলাদেশেও দিবসটি পালনে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রতিদিন সাবান দিয়ে হাত ধোয়া অভ্যাসে পরিণত করতে এ দিনটি সারা বিশ্বের মানুষকে অনুপ্রাণিত করে। বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরি ও উদ্বুদ্ধকরণের জন্য দিবসটিতে প্রচারণা চালানো হয়।

স্পন্সরেড আর্টিকেলঃ